1. admin@dainiksabujbangla.com : admin :
বুধবার, ২২ মে ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম :
বাঁশখালীতে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু বাঁশখালী উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ,সরগরমে মাঠ বাঁশখালীতে পানি নিষ্কাশন পথবন্ধের ফলে জলাবদ্ধতা সৃষ্টি, বেড়েছে মশার উপদ্রেব বাঁশখালীতে মনোনয়ন বৈধতার পর ভোটারদের দ্বারস্থ প্রার্থীরা, ভোটারদের মাঝে তেমন আমেজ নেই বাঁশখালীতে অবৈধ ভাবে কাটছে মাটি, দেখার কেউ নেই বাঁশখালী কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক ও ব্যবসায়ী মোঃ ইলিয়াসের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ বাঁশখালীতে অগ্নিকাণ্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই, ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি বাঁশখালীর মানুষ সুশৃঙ্খল ও ঐক্যবদ্ধ যুবলীগের কর্মী সমাবেশে বললেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি মুহাম্মদ দিদারুল ইসলাম চৌধুরী বাঁশখালী তৈলারদ্বীপ ব্রীজে অতিরিক্ত টোল আদায় দেওয়া হয়না টোলের রসিদ এলডিপি নেতা বিরূপ মন্তব্যে জনতার রোষানলে এমপি মুজিবুর  বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিনে ৩ পদে ১৪ প্রার্থীর মনোনয়ন দাখিল

প্রবীণ আলেমে-দ্বীন মজলুম মাওলানা ওমর ফারুক’র ১ম মৃত্যু বার্ষিকী ও স্বরণসভা অনুষ্ঠিত

  • আপডেট সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৩০০ বার পঠিত

আফনান চৌধুরী, বাঁশখালী(চট্টগ্রাম) :
সমাজ পরিবর্তনের রুপকার, একসময়ের তুখোড় ছাত্রনেতা,মানুষ গড়ার কারিগর, বিশিষ্ট শিক্ষাবিদ, ইসলামি আন্দোলনের নিবেদিত সৈনিক, বিশিষ্ট রাজনীতিবিদ ও চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক  মজলুম মাওলানা ওমর ফারুক( দাঃবা:) ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্বরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সভাপতিত্বে স্বরণ সভায় সহকারী শিক্ষক, মরহুমের সন্তান মাওলানা জাহেদুল আলম, স্হানীয় অভিভাবক ও ছাত্র -ছাত্রীদের উপস্থিতিতে স্বরণ সভায় আলোচনা ও দোয়া মাহফিলে মরহুমকে শ্রদ্ধাভরে স্বরণ,অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠার অবদানসহ ওনার হাতধরে প্রতিষ্ঠানের উন্নয়ন, সর্বোপরি জাতীয়করণ তথা সরকারী করণে ওনার বিশেষ অবদানের কথা উল্লেখ করে সবাই মোনাজাতের মাধ্যমে মরহুমের রুহ আত্মার মাগফেরাত কামনা করেন।

মরহুমের প্রসঙ্গে,
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার প্রবেশদ্বার চন্দ্রপুর গ্রামের ঐতিহ্যবাহী চাঁদখলিফার(রহঃ)এর বাড়ির মরহুম নুরুল হুদা মিয়াজি ও মরহুমা জাহেদা বেগমের গর্ভের ধন (১মপুত্র)০১/০১/১৯৬০ ইং  জন্ম গ্রহণ করেন এক ফুটন্ত ফুটফুটে গোলাপের নাম ওমর ফারুক, সাং- চন্দপুর, ডাক-বেলগাঁও, ইউনিয়ান – পুকুরিয়া, উপজেলা -বাঁশখালী, জেলা -চট্টগ্রাম। এই প্রবীণ আলেমেদ্বীন ছোট বয়স থেকে তিনি তুখোড় মেধাবী ছিলেন ও বিভিন্ন সামাজিক কাজসহ ছাত্রনেতা হিসেবে বিশেষ ভুমিকায় স্বরণীয় হয়ে আছেন তৎকালীন তাহার সহকর্মীদের হৃদয়ের গহিনে।তিনি প্রাথমিক শিক্ষা চন্দপুর কাদেরীয়া হোছাইনীয়া রশিদিয়া দারুল উলুম মাদ্রাসা হতে ১৯৮২ সালে কৃতিত্বের সাথে দাখিল পাশ করেন। পরবর্তীতে পুকুরিয়া আনছারুল উলুম ফাজিল মাদ্রাসা হতে (১৯৮৪-১৯৮৬) আলিম ও ফাজিল( ডিগ্রী)  পাশ করেন, এরপর উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য দক্ষিণ চট্টগ্রামের তৎকালীন আলোচিত উম্মুল মাদ্রাসাখ্যাত লোহাগাড়া চুমতি হাকিমিয়া আলিয়া মাদ্রাসা হতে -১৯৮৮ সালে কৃতিত্বের সাথে কামিল ( এম এ)  পাশ করেন।

শিক্ষা জীবন শেষ করার সাথে তিনি বিভিন্ন মাদ্রাসায় অধ্যাপনা করেন, যেমন- ডলমপীর আউলিয়া মাদ্রাসায় প্রায় দুই বছর অধ্যাপনা করেন, পরবর্তীতে বারখাইন জমহুরিয়া মাদ্রাসায় ১বছর অধ্যাপনা করেন। পরবর্তীতে নিজ গ্রামের অবহেলিত জনগোষ্ঠীর নিকট শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষে এলাকায় বিভিন্ন মহলের অনুরোধে বিশেষ করে বর্তমান ১নং পুকুরিয়া ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব আসহাব উদ্দীন সাহেবের একক ভুমিকায় প্রতিষ্ঠিত চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতিষ্টাতা কাছে যুক্ত হয়ে প্রতিষ্ঠাতা প্রধানশিক্ষকের ভুমিকা পালন করেন দীর্ঘ সময় ধরে। প্রতিষ্ঠালগ্ন থেকে ২০০৪ সাল পর্যন্ত বিনা বেতনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেন। পরবর্তীতে ২০০৪ সালে বিদ্যালয়টি MPO ভুক্ত হন ধাপে ধাপে ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ তথা সরকারিকরণ হয়। ০১-০৩-২০১৯ সালে তিনি আবসর গ্রহণ করেন।

১৮/০৯/২০২১ সালে এই ক্ষণজন্মা আলেমেদ্বীন এই দুনিয়া ত্যাগ করে পরকালে গমন করেন ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
পারিবারিক জীবনে দুই ছেলে সহ পাঁচ মেয়ে ও স্ত্রী রেখে ইন্তেকাল করেন। ক্ষণজন্মা এই আলেমেদ্বীনের ১ম মৃত্যু বার্ষিকীতে এলাকার বিভিন্ন মহল শোকপালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dainik Sabuj Bangla
Theme Customized By Shakil IT Park