1. admin@dainiksabujbangla.com : admin :
বুধবার, ২২ মে ২০২৪, ০২:১৭ অপরাহ্ন
শিরোনাম :
বাঁশখালীতে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু বাঁশখালী উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ,সরগরমে মাঠ বাঁশখালীতে পানি নিষ্কাশন পথবন্ধের ফলে জলাবদ্ধতা সৃষ্টি, বেড়েছে মশার উপদ্রেব বাঁশখালীতে মনোনয়ন বৈধতার পর ভোটারদের দ্বারস্থ প্রার্থীরা, ভোটারদের মাঝে তেমন আমেজ নেই বাঁশখালীতে অবৈধ ভাবে কাটছে মাটি, দেখার কেউ নেই বাঁশখালী কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক ও ব্যবসায়ী মোঃ ইলিয়াসের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ বাঁশখালীতে অগ্নিকাণ্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই, ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি বাঁশখালীর মানুষ সুশৃঙ্খল ও ঐক্যবদ্ধ যুবলীগের কর্মী সমাবেশে বললেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি মুহাম্মদ দিদারুল ইসলাম চৌধুরী বাঁশখালী তৈলারদ্বীপ ব্রীজে অতিরিক্ত টোল আদায় দেওয়া হয়না টোলের রসিদ এলডিপি নেতা বিরূপ মন্তব্যে জনতার রোষানলে এমপি মুজিবুর  বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিনে ৩ পদে ১৪ প্রার্থীর মনোনয়ন দাখিল

বর্ষীয়ান আ.লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১০ম মৃত্যু বার্ষিকী পালিত

  • আপডেট সময় : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ৭৭ বার পঠিত

মোঃ জাবেদুল ইসলাম,আনোয়ারাঃঃ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো বাংলাদেশ সরকারের বর্তমান ভূমিমন্ত্রীর পিতা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আখতারুজ্জামান চৌধুরী বাবুর দশম মৃত্যু বার্ষিকী।

শুক্রবার (৪ নভেম্বর) সকাল থেকে মরহুমের প্রতি ভালোবাসা জানাতে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামের বাড়িতে ঢল নামে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের হাজারো নেতাকর্মীর। সকালে মরহুমের গ্রামের বাড়িতে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, মরহুমের কবরে ফাতেহা পাঠ এবং ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয় ।

সকাল এগারটার দিকে মরহুমের পুত্র ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপিসহ আওয়ামীলীগ ও বিভিন্ন অংঙ্গসংগঠনের নেতারা মরহুমের কবরে ফাতেহা পাঠ শেষে ফুলেল শ্রদ্ধা জানান। চট্টগ্রাম উত্তর, দক্ষিণ এবং মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে কবরে ফাতেহা পাঠ এবং ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয় এ সময়।

শ্রদ্ধা নিবেদন করেন, চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, বাঁশখালী উপজেলা চেয়ারম্যান গালিব সাদলী, জেলা পরিষদের সদস্য এস এম আলমগীর চৌধুরী, উপজেলা আঃ লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সাঃ সম্পাদক এম এ মালেক, আখতারুজ্জামান চৌধুরী বাবুর সচিব বোরহান উদ্দিন চৌধুরী মুরাদ প্রমুখ।

আখতারুজ্জামান চৌধুরী বাবু দীর্ঘ সময় ধরে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছাড়াও জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন চারবার। নবম জাতীয় সংসদে তিনি ছিলেন পাট ও বস্ত্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। ১৯৪৫ সালে আনোয়ারা হাইলধর গ্রামে সম্ভ্রাান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আখতারুজ্জামান চৌধুরী বাবু।

১৯৫৮ সালে দক্ষিণ জেলা ছাত্রলীগের সদস্য নির্বাচিত হন বাবু। ১৯৬৭ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করেন। ৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি আনোয়ারা ও পশ্চিম পটিয়া থেকে প্রাদেশিক পরিষদ সদস্য হন। ৭১ এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু। মুক্তিযুদ্ধের প্রাক্কালে অসহযোগ আন্দোলনের সময় তার পাথরঘাটা জুপিটার হাউজ থেকে সংগ্রাম কমিটির কর্মকান্ড পরিচালিত হতো। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা চট্টগ্রামে আসার পর জুপিটার হাউস থেকে সাইক্লোস্টাইল করে প্রচার করা হয়। তার বাসা থেকে স্বাধীনতার ঘোষণা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রসহ সব জায়গায় পাঠানো হয়। মুক্তিযুদ্ধ শুরু হলে আখতারুজ্জামান চৌধুরী বাবু ভারতে যান এবং সেখানে প্রবাসী বাংলাদেশ সরকারের বিভিন্ন দায়িত্ব পালন করেন। তিনি মুজিবনগর সরকারের ত্রাণ ও পুনর্বাসন কমিটির সদস্য ছিলেন। ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ সদস্য (এমপিএ) হিসেবে আখতারুজ্জামান চৌধুরী ১৯৭২ সালে গঠিত বাংলাদেশ গণপরিষদের সদস্য হন এবং বাংলাদেশের সংবিধান প্রণয়নে ভূমিকা রাখেন। স্বাধীনতার পর ১৯৮৬, ১৯৯১ ও ২০০৯ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দুদফায় চট্টগ্রাম চেম্বারের প্রেসিডেন্ট ছিলেন। ১৯৮৮ সালে তিনি দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠক এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট ছিলেন। ওআইসিভুক্ত দেশসমূহের চেম্বারের প্রেসিডেন্ট হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে তিনি ৭৭ জাতি গ্রুপের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১২ সালের ৪ঠা নভেম্বর ইন্তেকাল করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dainik Sabuj Bangla
Theme Customized By Shakil IT Park