1. admin@dainiksabujbangla.com : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন
শিরোনাম :
ঈদুল ফিতর উপলক্ষে পুকুরিয়া বাসীদেরকে শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ আসহাব উদ্দিন চেয়ারম্যান বাঁশখালীতে ঈদ উপহার বিতরণে অধ্যাপক নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম ছাত্রদলের সাবেক সভাপতি শহীদুলের মৃত্যুতে শাহাজাহান চৌধুরীর শোক বাঁশখালীতে অবৈধ ভাবে বালু উত্তোলন পাইপ জব্দ বাঁশখালীতে বাল্যবিবাহ নারী নির্যাতন কিশোর গ্যাং ও মাদক বিরোধী সমাবেশ বাঁশখালী চাঁদপুর বেলগাঁও চা বাগানে জেলা প্রশাসক মুনিরুল মান্নান চৌধুরীর বিরুদ্ধে মিথ্যাচার ও ষড়যন্ত্রের প্রতিবাদে প্রতিবাদ সভা বাঁশখালীতে ট্রাক চাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৪ মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি :বাঁশখালীর আলোচিত ইউপি চেয়ারম্যান মুজিবুল বরখাস্ত চন্দ্রপুর তরুণ একাদশের উদ্যোগে আয়োজিত টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত

বেইলি ব্রিজ যেন মরণ ফাঁদ,ঝুঁকি নিয়ে পারাপার করছে মানুষ

  • আপডেট সময় : শনিবার, ১ এপ্রিল, ২০২৩
  • ৪০ বার পঠিত

দিদার হোসাইন,স্টাফ রিপোর্টারঃ
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারা এবং চাম্বল ইউনিয়ন সংযোগ জলকদর খালের নির্মিত বেইলি ব্রিজটি দীর্ঘদিন যাবৎ সংস্কার বিহীন হয়ে পড়ে থাকায় যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে,পারাপার অযোগ্য, তবুও জীবন ঝুঁকি নিয়ে দৈনিন্দন পারাপার করছে স্কুল -মাদ্রাসার ছাত্র ছাত্রীসহ অন্তত ২০ হাজারের উর্ধ্বে মানুষ, প্রতিনিয়তই ঘটছে দূর্ঘটনা।

পরিদর্শনকালে দেখা যায় বেইলি ব্রিজটির বেহাল পরিস্থিতি, জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত পারাপার করছে বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ।গণ্ডামারা-বড়ঘোনার সাথে উপজেলা সদরে যোগাযোগের একমাত্র মাধ্যম এই ব্রিজ দিয়ে বিভিন্ন স্কুল- মাদ্রাসায় পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ প্রতিদিন অন্তত ২০ হাজারের উর্ধ্বে মানুষ পারাপার করে থাকে।

ইতিপূর্বে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জিওবি ফান্ড হতে এই ব্রিজটি সংস্কারের জন্যে ৫০ লাখ টাকার টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে সংস্কার অনুমোদন দেয়া হয়েছিল,দীর্ঘ নাটকীয়তা শেষে দায় সারাতে নড়বড়ে কাজ করে চলে যায় সাম্প্রতিক দায়িত্ব পাওয়া টিকাদার।স্বল্প সংস্কার কাজের কিছুদিন যেতে না যেতেই পাটাতন গুলো পূনরায় ধ্বংস হয়ে পড়ে ওই ব্রিজটি আবারও চলাচল অযোগ্য হয়ে পড়েছে, এতে প্রতিনিয়তই ঘটে চলছে দূর্ঘটনা।

স্থানীয় জাকেরুল হক সিকদার, ডা.রহমান,জমির উদ্দিন, সুফি আলমসহ বেশ কয়েকজন গণ্যমান্যের সাথে কথা বলে জানা যায়,রমজানের আগের সপ্তাহে মাত্র কয়েকদিনের ব্যবধানে ৭/৮ জন মানুষ দূর্ঘটনার স্বীকার হয়ে গুরুতর আহত হয়েছে।গণ্ডামারা-বড়ঘোনা এলাকায় উৎপাদিত লবণ ও চিংড়ি সংগ্রহের জন্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা গণ্ডামারা এলাকায় ছুটে আসে, বঙ্গোপসাগরে মাছ ধরতে আসা বোট গুলো বাংলা বাজার এবং খাটখালী জেটিতে ভিড় জমায়,সেখান থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা পাইকারি ও খুচরা ইলিশসহ বিভিন্ন জাতের মাছ ক্রয় করে নিয়ে যায়।লবণ বোঝাইসহ ট্রাক, কয়লা বিদ্যুৎকেন্দ্রের মালামাল পরিবহনের বড় বড় যানবাহন গুলো নিয়ে পারাপার করে থাকে।

এছাড়াও এস আলম ও চায়নার যৌথ উদ্যোগে নির্মাণাধীন কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও সম্ভাব্যময় ইকনোমিকস জোন এলাকাও এই গণ্ডামারা।দেশের বেশিরভাগ অঞ্চলের মানুষের কাছে গণ্ডামারা এলাকাটি পরিচিত। এই ঐতিহ্যপূর্ণ গণ্ডামারা ইউনিয়নের প্রায় ৫০ হাজার মানুষের যাতায়াত মাধ্যম বাংলা বাজার বেইলী ব্রিজটি যেন মরণ ফাঁদ। তাই নিত্যদিনের ভোগান্তি ও দূর্ঘটনারোধ করতে ব্রিজটি দ্রুত সংস্কারের আবেদন জানান তাঁরা।

এই বিষয় বাঁশখালী উপজেলা প্রকৌশলী (এলজিইডি) কর্মকর্তা কাজী ফাহাদ বিন মাহমুদ বলেন,লবণ বোঝাই নিয়ে ট্রাক পারাপারের কারণে ব্রীজটির পাটাতন গুলো নষ্ট হয়ে গেছে,লবণবাহী গাড়ি চলাচল করলে বেইলী ব্রিজের পাটাতন গুলোতে খুব দ্রুত মরিচা ধরে যায়, যার ফলে পাটাতন নষ্ট হয়ে যায়। আর বাংলা বাজার বেইলী ব্রিজের পাটাতন নষ্ট হয়ে পড়ার বিষয়টি আমি অবগত হয়েছি, বেইলি ব্রিজ সংস্কার কাজে কোন বরাদ্দ আপাতত নেই,তবু বাঁশখালীর বেইলি ব্রিজ এবং অন্যান্য সেতু গুলো সংস্কারের জন্যে আমাদের আলাদা একটি প্রজেক্ট রয়েছে। বাংলা বাজার বেইলী ব্রিজটি সংস্কারের জন্যে আমি উর্ধতন কতৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dainik Sabuj Bangla
Theme Customized By Shakil IT Park