1. admin@dainiksabujbangla.com : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম :
ঈদুল ফিতর উপলক্ষে পুকুরিয়া বাসীদেরকে শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ আসহাব উদ্দিন চেয়ারম্যান বাঁশখালীতে ঈদ উপহার বিতরণে অধ্যাপক নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম ছাত্রদলের সাবেক সভাপতি শহীদুলের মৃত্যুতে শাহাজাহান চৌধুরীর শোক বাঁশখালীতে অবৈধ ভাবে বালু উত্তোলন পাইপ জব্দ বাঁশখালীতে বাল্যবিবাহ নারী নির্যাতন কিশোর গ্যাং ও মাদক বিরোধী সমাবেশ বাঁশখালী চাঁদপুর বেলগাঁও চা বাগানে জেলা প্রশাসক মুনিরুল মান্নান চৌধুরীর বিরুদ্ধে মিথ্যাচার ও ষড়যন্ত্রের প্রতিবাদে প্রতিবাদ সভা বাঁশখালীতে ট্রাক চাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৪ মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি :বাঁশখালীর আলোচিত ইউপি চেয়ারম্যান মুজিবুল বরখাস্ত চন্দ্রপুর তরুণ একাদশের উদ্যোগে আয়োজিত টুর্নামেন্টের সেমিফাইনাল অনুষ্ঠিত

মাদরাসাতুস সাহাবা(রাঃ) ইন্টারন্যাশনাল নূরানী একাডেমি শুভ উদ্বোধন

  • আপডেট সময় : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
  • ৩২৪ বার পঠিত

আফনান চৌধুরী,বাঁশখালী(চট্টগ্রাম):

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার প্রবেশদ্বার পুকুরিয়া ইউনিয়নের চন্দ্রপুর জামে মসজিদ সংলগ্ন মাদরাসাতুস সাহাবা(রাঃ) ইন্টারন্যাশনাল নূরানী একাডেমি শুভ উদ্ভোদন অনুষ্ঠিত হয়েছে।

১৪ অক্টোবর (জুমাবার) বাদে জুমা ঐতিহ্যবাহী চন্দ্রপুর জামে মসজিদের খতিব মাওলানা হারুনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি ও উদ্ভোদক হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা রহমাতুল্লাহ (দাঃবাঃ) সিনিয়র মুহাদ্দিস, আল জামিয়া- আল ইসলামিয়া মাদ্রাসা, পটিয়া,চট্টগ্রাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুহাম্মদ আব্দুল কাদের- সহ-সভাপতি, ১নং পুকুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগ, মুহাম্মদ আব্দুল হাকিম – সভাপতি, চন্দ্রপুর বাজার কমিটি, মুহাম্মদ শামসুল আলম, হাফেজ মাওলানা মোরশেদুল আলম – প্রতিষ্ঠাতা পরিচালক – অত্র মাদ্রাসা, মাওলানা মুহাম্মদ ইমরান -পরিচালক, দারুত তাকাওয়া মাদ্রাসা, চাঁনপুর, পশ্চিম নাটমুড়া,পুকুরিয়া , মাওলানা মুহাম্মদ শিহাব উদ্দিন -সেন্টারপাড়া মাদ্রাসা, পুকুরিয়া, আব্দুল মুহাম্মদ রিয়াদ -সভাপতি, চাঁন খলিফার পাড়া তরুণ একতা সংঘ, মুহাম্মদ মাহবুবু্ল আলন -সাধারণ সম্পাদক, চাঁন খলিফার পাড়া তরুণ একতা সংঘ, মুহাম্মদ এহসান হাবিব -সাংগঠনিক সম্পাদক, চাঁন খলিফার পাড়া তরুণ একতা সংঘ, এন.মুহাম্মদ সায়েম – প্রচার সম্পাদক, চাঁন খলিফার পাড়া তরুণ একতা সংঘ ও অত্র এলাকার শ্রদ্ধাভাজন সকল মুরুব্বিগন।

বক্তারা বলেন, “এ অঞ্চলে কোন ভাল মানের মাদ্রাসা নাই।এ অঞ্চলে ছেলে মেয়েদের দ্বিনি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য এই রকম আন্তর্জাতিক মানের মাদ্রাসার বিশেষ প্রয়োজন ছিলো তা আজ পূরণ হলো। ব্যাক্তি, সমাজ, দেশকে উন্নয়ন করতে হলে শিক্ষার পরিবেশ তৈরী করতে হবে। শিক্ষাই পারে সমাজ ও ব্যাক্তিকে অন্ধকার থেকে আলোর মুখ দেখাতে। আর সেই শিক্ষা হতে হবে আল্লাহর উদ্দ্যেশে নবীর আদর্শগত শিক্ষা। যার মধ্যে মানবতার মুক্তির সকল নিয়ম-কানুন রয়েছে। নারী জাতির মেধা, মননশীলতা, বিবেক ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের ক্ষেত্রে রাসুলুল্লাহ (সা.) অত্যন্ত গুরুত্ব প্রদানের সঙ্গে সঙ্গে ছেলে-মেয়েদের শিক্ষায় ব্যাপক পৃষ্ঠপোষকতাও দিয়েছেন। কেননা, তিনি মনে করতেন, ছেলে-মেয়েদের কে শিক্ষাবঞ্চিত রেখে যেমন আর্থসামাজিক উন্নয়ন সম্ভব নয়, তেমনি শিক্ষিত জাতি গঠনে এবং পারিবারিক শিক্ষার ভিত্তি মজবুত করার জন্য শিক্ষা কার্যক্রমে আত্মনিয়োগ করা অনস্বীকার্য।বিশেষ করে আমাদের নজর দিতে হবে মেয়েদের কে সুশিক্ষিত করতে, যেমনভাবে উম্মুল মুমিনিন l কাছে আগত মহিলাদের ধর্মীয়, ব্যক্তিগত, পারিবারিক প্রভৃতি বিষয়ে নৈতিক শিক্ষাদান করতেন। যেমনভাবে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘বলো, যারা জানে এবং যারা জানে না, তারা কি সমান?’ (সূরা আল-জুমার, আয়াত: ৯) তাই নবী করিম (সা.) স্বয়ং নারীদের বিদ্যাশিক্ষা গ্রহণের প্রতি বিশেষভাবে সতর্ক দৃষ্টি রাখতেন।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা রহমাতুল্লাহ( দাঃবাঃ) নারীদের উদ্দেশে শিক্ষামূলক ভাষণ দিয়ে উদাত্তকণ্ঠে আহ্বান জানিয়ে বলেছেন, ‘প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জ্ঞানার্জন করা ফরজ।’ (ইবনে মাজা) ইসলাম নারীকে মৌলিক মানবাধিকার তথা অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা প্রভৃতি ক্ষেত্রে পুরুষের সমান মর্যাদা প্রদান করেছে। ইসলাম নারীকে বিদ্যাশিক্ষার অধিকার দিয়েছে। ধর্মীয় ও বৈষয়িক জীবনের শিক্ষা-দীক্ষা এবং যাবতীয় দায়দায়িত্বের সঙ্গে সুসামঞ্জস্যপূর্ণ প্রয়োজনীয় জ্ঞান-বিজ্ঞান চর্চার সুযোগ নারীর রয়েছে।

বক্তারা পুরষদের শিক্ষার পাশাপাশি নারীদের বেশি করে শিক্ষিত করে তোলার গুরুত্বারোপ করেন। এই দ্বীনি প্রতিষ্ঠানে ছেলে মেয়েদের ভর্তি করে দিতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছে কর্তৃপক্ষ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dainik Sabuj Bangla
Theme Customized By Shakil IT Park