1. admin@dainiksabujbangla.com : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
অভারের সংসারে বাবা হারা দুই মেয়ের স্বপ্ন পূরণে অটোরিকশা নিয়ে সড়কে বিধবা আলিফা ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখরিত দৃষ্টিনন্দন স্পট বাঁশখালী সমুদ্র সৈকত বাঁশখালীর প্রধান সড়কের টমটম অটোরিকশার হিড়িকে তীব্র যানজট তীব্র তাপদাহের মধ্যে লোডশেডিং সুপেয় পানি সংকটে বাঁশখালী উপকূলের মানুষ ঈদুল ফিতর উপলক্ষে পুকুরিয়া বাসীদেরকে শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ আসহাব উদ্দিন চেয়ারম্যান বাঁশখালীতে ঈদ উপহার বিতরণে অধ্যাপক নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম ছাত্রদলের সাবেক সভাপতি শহীদুলের মৃত্যুতে শাহাজাহান চৌধুরীর শোক বাঁশখালীতে অবৈধ ভাবে বালু উত্তোলন পাইপ জব্দ বাঁশখালীতে বাল্যবিবাহ নারী নির্যাতন কিশোর গ্যাং ও মাদক বিরোধী সমাবেশ বাঁশখালী চাঁদপুর বেলগাঁও চা বাগানে জেলা প্রশাসক

আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে রোটারী লিটারেসি- ২০২২ সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৪১৫ বার পঠিত

দিদার হোসাইন, স্টাফ রিপোর্টারঃ
সমাজ উন্নয়নে শিক্ষা ও সাক্ষরতার গুরুত্বঃ রোটারির ভূমিকা এই প্রতিপাদ্যকে সামনে রেখে রোটারি ক্লাব অব চিটাগং আপটাউন(রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন উপলক্ষে রোটারি লিটারেসি সেমিনার -২০২২ অনুষ্ঠিত হয়।

৮ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে রোটারী ক্লাব অব চিটাগং আপটাউনের চাটার্ড প্রেসিডেন্ট ও প্রোগ্রাম চেয়ার রোটারিয়ান মুবিনুল হক মুবিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত রোটারি লিটারেসি সেমিনারে প্রধান অতিথি ছিলেন, দৈনিক আজাদী সম্পাদক এম.এ.মালেক।

আলোচক ছিলেন আর. আই.ডি- ৩২৮২ বাংলাদেশ এর ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান রুহেলা খান চৌধুরী,বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট সমাজ বিজ্ঞানী রোটারিয়ান পিপি প্রফেসর এ.এফ ইমাম আলী,চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সাবেক অধ্যক্ষ রোটারিয়ান পিপি প্রফেসর ডাঃ ইমরান বিন ইউনুস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ঘাসফুলের চেয়ারম্যান ও সিনেট মেম্বার ড. মঞ্জুর উল আমিন চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক ড. শফিকুল ইসলাম।
সেমিনারে বক্তারা বলেন, নিরক্ষরতা মুক্ত সমাজ গঠনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের গুরুত্ব অপরিসীম। সাক্ষরতার বহুবিধ ব্যবহারের মাধ্যমে মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব। শুধু সাক্ষরতার মাধ্যমে অর্থনৈতিক মুক্তিই নয় বরং সামাজিক,সাংস্কৃতিক ও মানসিক মুক্তি আনায়নের মাধ্যমে প্রাত্যহিক জীবনে শান্তি প্রতিষ্ঠা করাই এর লক্ষ্য। কেননা সাক্ষরতা শান্তি আনায়নে অবদান রাখে এবং মানুষের ব্যক্তিগত স্বাধীনতা অর্জনে সহায়তা করে। শুধু তাই নয়,বিশ্ব সম্পর্কে ভালো ধারণা অর্জনেও সাক্ষরতা কাজ করে। যিনি লিখতে ও পড়তে পারবেন,একমাত্র তিনিই জানবেন দেশ ও দেশের বাইরে কোথায় কী ঘটছে। এটি এমন একটি মাধ্যম যা পারস্পরিক দ্বন্দ্ব ও সংঘাত নিরসন এবং প্রতিরোধেও সহায়তা করে বলেও সভায় বিশেষ ভাবে উল্লেখ করা হয়।
সেমিনারে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সাংবাদিক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dainik Sabuj Bangla
Theme Customized By Shakil IT Park